মৃত্যু নিবন্ধন অত্র ইউনিয়নের যেকোন স্থায়ী বাসিন্দার ওয়ারিশদের নাগরিক অধিকার। সে ক্ষেত্রে যা করতে হবে তা হল, ইউনিয়ন পরিষদ কার্যালয়ে সচিব অথবা তথ্য সেবা কেন্দ্রে যোগাযোগ করতে হবে।নির্ধারিত ফরমে যাবতীয় তথ্য সঠিকভাবে পুরণের পর তা জমা দিয়ে মৃত্যু নিবন্ধন করা যাবে ও সনদ নেয়া যাবে।আরো বিস্তারিত জানার জন্য ইউনিয়ন পরিষদ কার্যালয়ে যোগাযোগ করার জন্য অনুরোধ রইল।আরো বিস্তারিত নিম্নে প্রদত্ত হলো-
মৃত্যু নিবন্ধন হলো মৃত ব্যক্তির নাম, মৃত্যুর তারিখ, মৃত্যুর স্থান, লিঙ্গ, পিতা বা মাতা বা স্বামী অথবা স্ত্রীর নাম নির্ধারিত নিবন্ধক কর্তৃক খাতায়/রেজিস্টারে লেখা এবং মৃত্যু সনদ প্রদান করা।
আবেদন প্রক্রিয়া
মৃত্যু নিবন্ধনের নির্ধারিত আবেদন ফরমে(ছাপানো বা হাতে লিখা হলেও চলবে) নিবন্ধকের নিকট নিম্নে বর্ণিত দলিল বা প্রত্যয়নসহ আবেদন করতে হবে।আবেদন ফরমের যথাস্থানে নিম্নবর্ণিত এক বা একাধিক প্রত্যয়ন বা দলিল সংযুক্ত থাকতে হবে:
নিবন্ধক যেরূপ প্রয়োজন মনে করেন মৃত্যুসংক্রান্ত সেরূপ অন্য কোন দলিলের সত্যায়িত অনুলিপি।
জন্ম ও মৃত্যু নিবন্ধন কোথায় করবেন
জন্ম ও মৃত্যু নিবন্ধনের জন্য নিম্নবর্ণিত ব্যক্তিগণ নিবন্ধক হিসাবে দায়িত্ব পালন করেন:
উল্লেখ্য ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এলাকায় জোনাল এক্সিকিউটিভ অফিসারগণ জন্ম নিবন্ধকের দায়িত্ব পালন করছেন। ব্যক্তির জন্ম স্থান বা স্থায়ী ঠিকানা বা বর্তমানে বসবাস করছেন এমন যে কোন স্থানের নিবন্ধকের কাছে জন্ম নিবন্ধন করানো যাবে এবং কোন ব্যক্তি যে এলাকায় মৃত্যু বরণ করবেন সে এলাকার নিবন্ধকের কাছে মৃত্যু নিবন্ধন করাতে হবে।
আরো বিস্তারিত জানতে নিচের লিংকে ক্লিক করুন-
Planning and Implementation: Cabinet Division, A2I, BCC, DoICT and BASIS